সর্বশেষ শিরোনাম

শুভ জন্মদিন পপ সঙ্গীতের রাজা

Bookmark and Share

Untitled-9_2

পপ সঙ্গীতের রাজা হিসেবে খ্যাত তিনি। মার্কিন সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী এবং সমাজসেবক। তিনি মাইকেল জ্যাকসন। গানের সঙ্গে সঙ্গে অসাধারণ নৈপুণ্যের নাচ, দর্শকদের আরো বেশি চমকপ্রদ করত। আসাধারণ গায়কির এবং ঢং তাকে খ্যাতির শীর্ষে নিয়ে যায়। দিনে দিনে তার খ্যাতি আরো বাড়তে থাকে। ১৯৫৮ সালের এ দিনে আমেরিকার গ্যারি ইন্ডিয়ানায় জন্মগ্রহণ করেছিলেন এ পপ রাজা। আজ ২৯ আগস্ট তার ৫৭তম জন্মবার্ষিকী। মাত্র ৫ বছর বয়সেই ১৯৬৩ সালে পেশাদার সঙ্গীত শিল্পী হিসাবে আত্মপ্রকাশ করেন তিনি। তখন জ্যাকসন ফাইভ নামের ব্যান্ডের সদস্য হিসাবে গান গাইতেন।

পরিবারের ৭ম সন্তান মাইকেল। তার প্রতিভার কথা জানান দিয়েছিলেন মাত্র ৫ বছর বয়সেই। এরপর সময়ের সাথে পাল্লা দিয়েই ১৯৭১ সাল থেকে একক শিল্পী হিসাবে গান গাইতে শুরু করেন। এরইমধ্যে তার গাওয়া ৫টি গানের অ্যালবাম বিশ্বের সর্বাধিক বিক্রিত রেকর্ডের তালিকায় যুক্ত হয়েছে। যা হলো, অফ দ্য ওয়াল (১৯৭৯), থ্রিলার (১৯৮২), ব্যাড (১৯৮৭), ডেঞ্জারাস (১৯৯১) এবং হিস্টরি (১৯৯৫)। সঙ্গীত সেই সঙ্গে, নৃত্য এবং ফ্যাশন তিনিটি ধারার চমকপ্রদ প্রদর্শনই তাকে অন্য সবার থেকে আলাদা করেছে। ১৯৮০র দশকে মাইকেল জ্যাকসন সঙ্গীত শিল্পীদের মধ্যে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছান।

তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন সঙ্গীতশিল্পী যিনি এমটিভিতে এতো জনপ্রিয়তা পান। মাইকেল জ্যাকসন দুবার রক অ্যান্ড রোল হল অফ ফেইমে নির্বাচিত হয়েছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে সর্বকালের সফল শিল্পী তিনি। ১৩টি গ্র্যামি পুরস্কার, ১৩টি ১নম্বর একক সঙ্গীত, এবং ৭৫ কোটি অ্যালবাম বিক্রয়ের রেকর্ড মাইকেল জ্যাকসনেরই রয়েছে। ব্যক্তিগত জীবনে নানা কেলেঙ্কারিতে জড়িয়ে তিনি সংবাদ মাধ্যমের শিরোনাম হয়েছিলেন বহুবার। কিন্তু মার্কিন এ পপ সঙ্গীতের রাজা কোটি ভক্তকে কাঁদিয়ে ২০০৯ সালের ২৫ জুন হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫০ বছর বয়সে লস অ্যাঞ্জেলেসে মৃত্যুবরণ করেন।

 

Bookmark and Share

Comments are closed.