সর্বশেষ শিরোনাম

গ্যাব্রিয়েল গার্সিয়ামার্কেজের শারীরিক অবস্থা নাজুক

Bookmark and Share

markej-intro-311x186

কলম্বিয়ার নোবেল জয়ী ঔপন্যাসিক গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজের (৮৭) শারীরিক অবস্থা অত্যন্ত নাজুক। সোমবার তার পরিবার এক বিবৃতিতে এ কথা জানায়।

এর আগে মূত্রনালী ও ফুসফুসের সংক্রমণের কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। আটদিন হাসপাতালে চিকিৎসা নেয়ার পর গত সপ্তাহে তাকে বাড়িতে নিয়ে যাওয়া হয়। বাড়িতে ফিরিয়ে নেয়ার এক সপ্তাহের মধ্যেই তার অসুস্থতার খবর এলো।

মেক্সিকান পত্রিকা আল ইউনিভার্সাল মার্কেজের ক্যান্সার হওয়ার কথা বললেও তার পরিবার এ ব্যাপারে কিছু বলেনি। তবে পত্রিকাটি নির্ভরযোগ্য সূত্রের উদ্ধৃতি দিয়ে বলছে, মার্কেজের ফুসফুস ও যকৃতে ক্যান্সার ছড়িয়ে পড়েছে।
মার্কেজের স্ত্রী মার্সিডেস এবং ছেলে রড্রিগো ও গঞ্জালো জানিয়েছেন, মার্কেজের শারীরিক অবস্থা অত্যন্ত নাজুক। বয়সের কারণে তার বর্তমান চিকিৎসা বাড়িতেই চলবে।

১৯৬৭ সালে মার্কেজের উল্লেখযোগ্য উপন্যাস ‘ওয়ান হানড্রেড ইয়ার্স অব সলিচিউড’ প্রকাশিত হয়। বইটি এ পর্যন্ত ৩৫টি ভাষায় অনুদিত হয়েছে। বিক্রি হয়েছে প্রায় তিন কোটি কপি। সাহিত্যে যাদু বাস্তবতার সার্থক প্রয়োগের জন্য গ্যাব্রিয়েল গার্সিয়া মার্কেজ বহুল সমাদৃত।

Bookmark and Share

Leave a Reply

Your email address will not be published.


2 + = eleven

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>