সর্বশেষ শিরোনাম

লেখক ঐক্যের ডাক হাসান আজিজুল হকের

Bookmark and Share
image_209793.hasan azizul haque copy copy
বাংলাদেশের প্রগতিশীল লেখকদের ঐক্যের ডাক দিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। ১২ এপ্রিল রবিবার বিকেল সাড়ে ৩টায় রাজধানীর সংস্কৃতি বিকাশ কেন্দ্রে আয়োজিত এক সাংবাদ সম্মেলনে তিনি লেখকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
সংবাদ সম্মেলনে হাসান আজিজুল হক বলেন, আমরা একটা ক্রান্তিকালের মধ্যে রয়েছি। মত প্রকাশের স্বাধীনতা আজ বিপন্ন, মুক্তচিন্তার মানুষ আজ হুমকির মধ্যে রয়েছে। সংবিধানে ব্যক্তির নিজস্ব মত প্রকাশের অধিকার স্বীকৃত হলেও এ ব্যাপারে রাষ্ট্রের ভূমিকা আজ প্রশ্নোর্ধ্ব নয়। মৌলবাদী সন্ত্রাসীরা একের পর হত্যাকাণ্ড ঘটিয়ে চলেছে; কিন্তু কোনোটিরই সুষ্ঠু বিচার হচ্ছে না।
তিনি বলেন, যারা চিন্তাশীল, জ্ঞানী, সৃষ্টিশীল তারা জাতিকে, পৃথিবীকে একটি সুন্দর আগামীর স্বপ্ন দেখান। বর্তমানের সমালোচনায়ও তারা কুণ্ঠিত নন। রাষ্ট্রে কোনো দুর্যোগ কিংবা কোনো সংকট দেখা দিলে, তা গভীর থেকে অনুভব ও প্রকাশ করেন তারা। মৌলবাদ, সাম্প্রদায়িকতা, সাম্প্রদায়িক সহিংসতা, ধর্মান্ধতা, কুসংস্কার, জঙ্গিবাদ, অপহরণ, গুম, হত্যা ইত্যাদির বিরুদ্ধে তারা সব সময়ই সোচ্চার। অতীতে যেমন, বর্তমানেও তাই। ফলে উগ্র প্রতিক্রিয়াশীলদের হাতে বেশ কয়েকজন লেখকের মৃত্যু ঘটেছে, কেউ কেউ আহত ও পঙ্গু হয়েছেন। বেশ কয়েকজন মুক্তমনা ও লেখককে হুমকি দেওয়া হচ্ছে। এককথায় তাদেরকে ভীতির মধ্যে রাখা হয়েছে, যাতে তারা সত্যোচ্চারণ করতে না পারেন, তাদের বিবেকের ভাষা যেন জাগ্রত থাকতে না পারে। এই অপশক্তিকে মোকাবিলার জন্য প্রয়োজন মুক্তচিন্তার মানুষদের, লেখকদের, প্রগতিশীলদের ঐক্য। আমি লক্ষ করেছি, স্বাধীনতা পরবর্তীকালে এদের নিয়ে সুনির্দিষ্টভাবে কোনো সংগঠন গড়ে ওঠেনি। হয়তো এর প্রয়োজন ছিল না। কিন্তু সাম্প্রতিককালের ঘটনা প্রবাহ ও বিদ্যমান নিরাপত্তাহীনতার প্রশ্নে আমাদের ঐক্য জরুরি হয়ে পড়েছে বলে মনে করি। আশা করি, প্রগতিশীল, সৎ, উদার, মুক্তমনারা এগিয়ে আসবেন।
লেখকদের উদ্দেশে হাসান আজিজুল হক বলেন, আমাদের ঐকব্যদ্ধ হওয়ার এখনই সময়। নির্ভয়ে আমরা যেন লিখতে পারি, নিজেদের কথা বলতে পারি, সকল অপশক্তির বিরুদ্ধে, সাম্প্রদায়িকতা, মৌলবাদ, অপরাজনীতির বিরুদ্ধে আমরা যেন সোচ্চার হতে পারি। আমাদের লক্ষ্য শান্তিপূর্ণ, উদার, মানবিক সমাজ। ঢাকা এবং ঢাকার বাইরে যারা আছি, সবাই একতাবদ্ধ হলে কোনো অপশক্তি আমাদের চোখ রাঙাতে পারবে না বলে আমি মনে করি। আপনাদের মাধ্যমে আমি দেশের লেখক ও মুক্তচিন্তার পক্ষের সবার প্রতি আহ্বান জানাচ্ছি, আসুন আমরা একতাবদ্ধ হই।
সংবাদ সম্মেলনে এই কথাসাহিত্যিক ‘বাংলাদেশ লেখক সমন্বয় সভা’ নামে একটি সংগঠনের শুভযাত্রা ঘোষণা করেন। প্রগতিশীল, উদার, সৎ ও মুক্তমনারা এই সংগঠনের সদস্যপদ নিয়ে ঐক্যবদ্ধ হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

Bookmark and Share

Comments are closed.